Ramakrishna Math & Ramakrishna Mission, Sikra-kulingram
Ramakrishna Math & Ramakrishna Mission, Sikra-kulingram
A Branch Centre of Ramakrishna Math, Belur Math
  • Articles

শ্রীরামকৃষ্ণ-সান্নিধ্যে স্বামী ব্রহ্মানন্দ - স্বামী সুপর্ণানন্দ

শ্রীরামকৃষ্ণ-সান্নিধ্যে স্বামী ব্রহ্মানন্দ

স্বামী সুপর্ণানন্দ

শ্রীরামকৃষ্ণ সর্বভাবের উৎস স্বরূপ ছিলেন। পরবর্তীকালে স্বভাবতঃই তাঁর যাঁরা পার্ষদ তাঁদের জীবনও সর্বভাবের মিলনভূমি হবে। হয়েছেও। তবু কোন কোন পার্ষদের ভিতর তাঁর কোন কোন বিশেষ ভাব প্রকাশ পেয়েছে। এটি হবার ফলে অনন্ত ভাবময় শ্রীরামকৃষ্ণের এক একটি ভাব ভক্তদের এবং মানবের গ্রহণ করতে সুবিধা হয়েছে। বস্তুতঃ শ্রীরামকৃষ্ণের সর্বভাব একত্রে আমাদের মতাে সাধারণ মানবের জীবনে সমাদত হওয়ার সম্ভাবনাও; ; প্রয়ােজনও নেই। এ  জন্যই   তার এক একটি ভাব এক একজন পার্ষদের ভিতর সমধিক প্রকাশিত হয়ে- ধর্ম - পিপাসুদের ধর্মজীবনকে, করেছে।যেমন , স্বামী বিবেকান্দই কেবল শ্রীশ্রীঠাকুরের-ভাব - গুলিরই অধিকারী ছিলেন। এ-লীলাপ্রসঙ্গ - কারের। নৈকষ্যকুলীন স্বামী প্রেমানন্দে শ্রীমতী রাধারাণীর প্রেম জাগ্রত ছিল। শ্রীরামকৃষ্ণের মহাভাব প্রেম প্রেমানন্দকে আশ্রয় করেছিল বলে মনে করি আমরা। পুরুষকারের প্রমাণ মিলবে,  তুরীয়ানন্দ ,   অদ্ভুতানন্দ প্রমুখ পার্ষদদের জীবনে। তাঁরা তীব্র বিবেক-বৈরাগ্য নিয়ে সাধনায় রত ছিলেন। অন্যদিকে, স্বামী ব্রহ্মানন্দ শ্রীরামকৃষ্ণলীলায় যে কি ছিলেন, কোন্ ভাবের পথিক ছিলেন, তা এককথায় বলা চলে না । তিনি রাখালচন্দ্রকে তাঁর সন্তান বলেই ভাবতেন এবং সেরকম ব্যবহারই তাঁর সঙ্গে করতেন—এ কথা বললেও কিছুই বলা হল না । ঠিক ঠিক বলতে গেলে, শ্রীরামকৃষ্ণ কখন যে বাল-গোপাল এবং কখন যে বালকের জননী যশোদা তা বোঝার উপায় নেই। মা ভবতারিণীই তাঁর সব; অথচ দক্ষিণেশ্বরে রাখালের সঙ্গে যে লীলা প্রকট হয়েছিল তা একান্তই বৃন্দাবনের।  গঙ্গাতীরে যেন যমুনা এলেন এবং শাক্ততীর্থ দক্ষিণেশ্বরে যেন বৃন্দাবনের, ফলে , জগদস্বাকে ঘিরে শ্রীরামকৃষ্ণের ভিতর অপূর্ব চিন্ময় বালকত্বের প্রকাশ ঘটল। আবার ঐ চিন্ময় বালক শ্রীরামকৃষ্ণকেই রাখাল,বসিয়েছেন , একাধারে রামকৃষ্ণ নিজে বালক এবং জননী।  যখন তিনি বালক সদানন্দময় শিশু তখন তিনিব্রহ্মানন্দজীর মধ্যেই তার লীলা খেলা করছেন।  তখন যেন দুটিই শিশু। আবার পরক্ষণেই তিনি, যশোদাভাবে মা হয়ে ঐ শিশুকেই ক্ষীর-ননি খাওয়াচ্ছেন, খেলা দিচ্ছেন , কাধে, "বলছেন , "(পাইলে আত্মহারা হইয়া রাখালের ভিতর যে কিরূপ বালকভাবের আবেশ হইত , তা বলিয়া বুঝাইবার নহে ( লীলাপ্রসঙ্গ দ্বিতীয়ভাগ)"৫৫ )" (আবার ( ঐপৃষ্ঠা ৫৪) বলছেন; “তখন রাখালের এমন ভাব ছিল—ঠিক যেন তিন চারি বৎসরের ছেলে। আমাকে ঠিক মাতার ন্যায়, থাকিতে , থাকিতেসহসাদৌড়িয়া আসিয়া ক্রোড়ে বসিয়া পড়িত এবং মনের আনন্দে নিঃসঙ্কোচে স্তন পান করিত।“ এখানে শ্রীরামকৃষ্ণ আমাদের শুনিয়েছেন, “আমাকে পাইলে” রাখালের ভিতর বালকভাবের আবেশ হত। কিন্তু তিনি আমাদের কাছে তাঁর নিজের ভিতর কোন্ ভাবের আবেশ হত রাখালকে পেলে, সে সংবাদ দেন নি। তা না দিলেও আমরা বেশ বুঝতে পারি তিনি স্বয়ং মা যশোদাই হয়ে যেতেন কখনও কখনও। আবার কখনও কখনও স্বয়ং বালক কৃষ্ণ। এ ভাব বোঝা সত্যই কঠিন।

ভূমিকাটি একটু দী্ঘ হাোল। তবে এ থেকে বেশ পরিষ্কার হয়েছে। কেন শ্রীরামকৃষ্ণের প্রয়োজন ছিল

ব্রহ্মানন্দজীকে। আবার অন্যদিকে, ব্রহ্মানন্দজীরই বেশ প্রয়োজন ছিল শ্ৰীরামকৃষকে, শ্রীভগবান আমাদের জগৎ গিতা, মাতা যে ভূমিকাটির সম্যক প্রতিষ্ঠা এবং প্রদর্শনের জন্য ব্রহ্মানন্দকে শ্ৰীরামকৃষ্ণের কাছে আসতে হয়েছিল।  আমরা সেই দিব্যলীলা পুনরায় অনুষ্ঠিত হতে দেখলাম এবং শ্ৰীরামকৃষ্ণের জীবনী এবং স্বামী ব্রহ্মানন্দজীর জীবনীর মধ্যে তা লিপিবদ্ধ হয়ে আমাদের সমাজকে আধ্যাত্মিক সাধনার একটি সহজ সরল পথ সম্বন্ধে অবহিত করেছে। শ্রীভগবানের বাৎসল্য লীলা যে

কেমন হতে পারে তা যশোদা-গোপালের মধ্যেও এমনভাবে প্রকাশিত হয়নি। আমরা জানিনা- গোপাল যখন ১৭/১৮ বছরের যুবক এবং মথুরায় আছেন তখন ও যশােদার পক্ষ দিব্যলীলা পুনরায় অনুষ্ঠিত হতে দেখলাম শ্ৰীরামকৃষ্ণের জীবনী এবং স্বামী ব্ৰহ্মানন্দজীর জীবনীর মধ্যে তা লিপিবদ্ধ হয়ে আমাদের সমাজকে আধ্যাত্মিক সাধনার একটি সহজ সরল পথ সম্বান্ধে অবহিত করেছে। শ্রীভগবানের বাংসলয লীলা যে কেমন হতে পারে তা যশােদ-গােপালের মধ্যও এমনভাবে প্রকাশিত হয়নি। আমরা জানিনা- গােপাল যখন ১৭/১৮ বছরের বুবক এবং মথুরায় আছেন তখন ও যশােদার পক্ষে বাংসল ভাবের প্রকাশ করা সম্ভব কিনা। আমরা বলাতে চাইতার পক্ষেত্রজের গােপালকে খুঁজে পাওয়া আর কি সম্ব? আমাদের অনুমান সম্ভব নয়। আমাদের সে অনুমানও মিথ্যা প্রমাণিত হয়েছে যশােদারপী শ্রীরামকৃষ্ণের রাখাল-লীলা দেখে। ১৮ বছরের যুবক তখন রাখাল-বিবাহিতও; কিন্তু কোন বিপুল মাতৃস্নেহের আকর্ষণে এবং আহবানে তিনি কোলে উঠে কাধে উঠে বাৎসল্য লীলা প্রকট করলেন- व আমাদের মনুষ্য বুদ্ধিতে বােঝা সম্ভব নয়। ছােট ছেলের মত তাকে খেলা দিতে হত। এক যুবকের পক্ষে শিশু হয়ে যাওয়া এবং এক প্রেট়ের পক্ষে মাতৃবৎ একং শিশুবৎ হয়ে যাওয়াদুটিই আমাদের কাছে বিশ্ময়। বন্দাবনলীলাও যেন স্তন্ধ হয়ে যায় এখানে।রাখালের সান্নিধ্যে শ্রীরামকৃষ্ণের আসা এবং শ্রীরামকৃষ্েের সান্নিধ্যে রাখালের আসা এযুগের পক্ষে বহু প্রয়ােজন ছিল। এর ফলে দুটি বড় লাভ হয়েছে আমাদের। এককৃষ্ণ এবং কৃষ্ণসখার মিলন দেখে আমরা বৃন্দাবন লীলায় সুস্নাত হতে পেরেছি। অনেক অবিশ্বাসীরও প্রত্যয়ে চিড় ধরেছে। দুইকৃষ্ণসখা রাখালের জন্য এবার যে বিশাল কর্মযজ্ঞ পড়ে রয়েছে। তারও সন্ধান পেলাম। রাখালরা তাঁর গােচারণের সঙ্গী। পরবর্তীকালেও তাই। স্বয়ং কৃষ্ণই রাজা হয়েছেন; রাজ্য পরিচালনা করিয়েছেন, করেছেন; রাজাও করেছেন। এখানে সেই রাখালদের একজন -সমগ্র পৃথিবীর আধ্যাত্মিক জাগরণের নেতৃত্বদিয়েছেন দীর্ঘ ২২ বছর ধরে। স্বামী ব্রহ্মানন্দের এই নেতৃত্বের পরিমাণ কাল-নিরপেক্ষ হয়ে রয়েছে। রামকৃষ্ণ মঠ এবং মিশন দৃঢ় পদক্ষেপে তাঁরই পরিচালনায় আজও আমাদের গর্ব হয়ে আত্মমােক্ষ এবং জগৎহিতে মানুষকে দেবতা করার কাজে নিয়ত যুক্ত। পরস্পরের সান্নিধ্য আমাদের সভ্যতাকে সমৃদ্ধ করেছে। তাঁরা না এলে কী হত সে জল্পনায় কাজ নেই। শ্রীভগবানের প্রেরণায়, নির্দেশে তাঁরা মিলিত হয়েছিলেন। সে মিলনের প্রভাবের মধ্যেই আমরা লালিত-পালিত হচ্ছি। lll

রামকৃষ্ণ বিবেকানন্দের স্বামী ব্রহ্মানন্দ - স্বামী সুবিরানন্দ

।। রামকৃষ্ণ-বিবেকানন্দের স্বামী ব্রহ্মানন্দ ।।

স্বামী সুবীরানন্দ

 

আজ আমাদের আলোচ্য বিষয় : শ্রীরামকৃষ্ণের মানসপুত্র স্বামী ব্রহ্মানন্দ। T.S. Eliotএর একটি কথা আছে “a lifetime burning in every moment”. আমরা পূজনীয় রাজা মহারাজকে ভাবনেত্রে যখন অবলোকন করি, কথাটির যাথার্থ্য অনুভব করি । রাজা মহারাজকে এক কথায় বলা যায়- ‘অধ্যাত্ম মন্দাকিনী’- a flow of spirituality.

শ্রীরামকৃষ্ণের একটি অদ্ভুত দর্শন হয়েছিল, অবশ্যই ভাবচক্ষে । পঞ্চবটীতলে একটি সুন্দর, কোমল বালক দাঁড়িয়ে আছে । এর অর্থ কি? এই দর্শনের কি তাৎপর্য? কয়েকদিন পরে মহামায়া, জগন্মাতা ভবতারিণী আরেকটি দর্শনের মাধ্যমে এই সমস্যার সমাধান করে দিলেন-- পূর্বোক্ত দর্শনের তাৎপর্য উদ্ভাষিত করে দিলেন । শ্রীরামকৃষ্ণ ভাবচক্ষে দর্শন করলেন—শ্রীশ্রী জগদম্বা মনোরম দর্শন একটি শিশুকে তাঁর ক্রোড়ে বসিয়ে দিলেন । বললেন : “এইটি তোমার পুত্র!” শ্রীশ্রীঠাকুর ত্যাগ ও বৈরাগ্যের বাদশা । ওঁর তো সাংসারিক নিয়মে কোন পুত্র লাভ করবার কথা নয় । ভবতারিণী বুঝিয়ে দিলেন, এটি তাঁর মানসপুত্র-- The spiritual son. শ্রীশ্রী ঠাকুর স্মরণ করলেন, উনিই একদিন ব্যাকুল চিত্তে মহামায়ার কাছে প্রার্থনা করেছিলেন-- “মা একজনকে সঙ্গী করে দাও আমার মতো । মা আমার তো সন্তান হবে না, কিন্তু ইচ্ছা করে একটি শুদ্ধসত্ত্ব ছেলে আমার সঙ্গে সর্বদা থাকে। সেইরূপ একটি ছেলে আমায় দাও।” এই ছেলেটিই ব্রজের রাখাল –- স্বামী ব্রহ্মানন্দ । আর ধরাধামে অবতীর্ণ হবার জন্য কৃষ্ণসখা এই শিকড়া-কুলীনগ্রামের পুণ্যভূমিকেই বেছে নিয়েছিলেন। ধন্য শিকড়া-কুলীনগ্রাম, ধন্য আধুনিক যুগের ব্রজবাসী, শিকড়া-কুলীনগ্রামের অধিবাসীবৃন্দ।

শ্রীরামকৃষ্ণ পরমহংসদেব ভগবানের অবতার। “পূর্ব পূর্ব অবতার এলো কলাংশে যাঁহার। স্বয়ং সে দক্ষিণেশ্বরে এসেছে এবার।” শ্রীরামচন্দ্র, শ্রীকৃষ্ণ প্রমুখ অবতার পুরুষদের বাদ দিলে অধিকাংশ অবতারের মধ্যেই ঈশ্বরের আংশিক শক্তির প্রকাশ দেখা যায়। কিন্তু এবারে শ্রীরামকৃষ্ণরূপে ঈশ্বরের পূর্ণ আবির্ভাব । পূর্ণব্রহ্ম নারায়ণ তিনি। তাঁর নিজের কথায় : যে রাম, যে কৃষ্ণ, ইদানিং এই শরীরে তিনিই রামকৃষ্ণ” আর মর্ত্ত্যলীলার অন্তিম অধ্যায়ে রাজা মহারাজ কি  বলছেন ?

“এই যে পূর্ণচন্দ্র! রামকৃষ্ণ! রামকৃষ্ণের কৃষ্ণটি চাই। আমি ব্রজের রাখাল, দে দে, আমায় ঘুঙুর পরিয়ে দে। আমি কৃষ্ণের হাত ধরে নাচব। ঝুম ঝুম, ঝুম ঝুম। কৃষ্ণ এসেছে, কৃষ্ণ! কৃষ্ণ! কি সুন্দর আমার কৃষ্ণ --কমলে কৃষ্ণ, ব্রজের কৃষ্ণ!”

যথার্থই মানসপুত্র- “Like father, like son” বাপকা বেটা, সিপাহি কা ঘোড়া, কুছ ভি নেহি তো থোরা থোরা।” Christ বলেছিলেন : “one who has seen the son has seen the father”. তাই ঠাকুরের মানসপুত্র স্বামী ব্রহ্মানন্দজীকে যাঁরা দেখেছেন, তাঁরা শ্রীশ্রী ঠাকুরকেই দর্শন করেছেন, ঠাকুরের অবর্ত্তমানে রাজা মহারাজের মধ্যে ঠাকুরের প্রতিচ্ছবি ওঁরা দেখতে পেতেন। তাই মহারাজকে রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের প্রথম অধ্যক্ষ পদে অভিষিক্ত করে স্বামীজী ওঁকে অর্থাৎ শ্রীশ্রীঠাকুরের এই প্রতিমাকে প্রণাম করে বলেছিলেন : “গুরুবৎ গুরুপুত্রেষু”

‘‘অদ্যাপি ও সেই লীলা করেন গৌর রায়।

কোন কোন ভাগ্যবানে দেখিবারে পায়।।’’

রাখাল মহারাজ সেরকম একজন লীলা সহচর। শ্রীরামকৃষ্ণের শুদ্ধসত্ত্ব মানসপুত্র রাখালকে নিয়ে যশোদারূপী শ্রীরামকৃষ্ণ কখনও বা বাৎসল্যরসের ভাবগঙ্গা বইয়ে দিয়েছেন ভবতারিণীর আঙ্গিনায় অথবা যশোদা-কৃষ্ণ সম্পর্কের re-enactment ­­­­­- পুনরভিনয় যুগধর্ম প্রবর্তনে এক নতুন মাত্রা সংযোজন করেছে। জননী যশোদার নয়নের মণি রাখালরাজ শ্রীকৃষ্ণ অতি সুন্দর পবিত্র শিশু। শ্রীরামকৃষ্ণের আদরের ধন রাখাল চির-বালক। তাই শ্রীশ্রী ঠাকুর স্নেহমাখা কন্ঠে বলেছেন : “রাখালের দোষ ধরতে নেই ।”

ভজন-আরাধনায় তুষ্ট ব্রজবিহারী অহেতুকী কৃপা করে দেব-শিশু উপহার দিয়েছেন -- এই বিশ্বাস ছিল কৈলাস কামিনীর। তাই পুত্রের নাম রেখেছিলেন ‘রাখাল’।

শ্রীশ্রীঠাকুরের পার্ষদদের মধ্যে স্বামী ব্রহ্মানন্দজীরূপ বিহঙ্গটিই শ্রীরামকৃষ্ণরূপ মাস্তুলে এসে প্রথম বসেছিলেন। এ প্রসঙ্গে উল্লেখ করা যেতে পারে -- নরেন সম্পর্কে ঠাকুরের ভাবমুখে আমরা শুনতে পাই -- তিনি অখণ্ডের ঘরের সপ্তর্ষির অন্যতম । নরঋষির অবতার। রাখাল সম্পর্কেও ভাবস্থ, সমাধিস্থ, আনন্দময় পুরুষ শ্রীরামকৃষ্ণের দর্শন -- গঙ্গাবক্ষে শতদল কমলের ওপর কৃষ্ণকিশোরের সঙ্গে নৃত্যরত একটি বালক । “নরেন্দ্রকে দেখিয়া এক্ষণে চিনিতেছি- নরেন্দ্রই সেই ঋষি।” রাখালকে দেখেও চিনেছিলেন এই সেই পূর্বদৃষ্ট বালক। ব্রজের রাখাল। মহারাজ ছিলেন রামকৃষ্ণের দ্যোতক -- রামকৃষ্ণময়। তাই স্বামী সারদানন্দজী বলছেন, “তাঁহার মতো অপর কেহই ঠাকুরের পূতসঙ্গ করেন নাই ।” দক্ষিণেশ্বরে এলে শ্রীশ্রীঠাকুর ও শ্রীশ্রীমা শশব্যস্ত হয়ে পড়তেন রাখালের সাচ্ছন্দ্যবিধানের জন্য । একবার রাখালকে যে Special treatment দেওয়া হয়, এ ব্যাপারে প্রশ্ন করলে শ্রীশ্রীমাতাঠাকুরানী স্বয়ং উত্তর দিয়েছিলেন “রাখাল যে ছেলে ।”একদিন রাত্রে ঠাকুরের পিপাসা পেয়েছে। কুঁজো থেকে জল গড়িয়ে দিতে বললেন রাখালকে। রাখাল বিছানা ছেড়ে উঠলেন না। জল দিতে পারবেন না বলে দিলেন। শ্রীরামকৃষ্ণ বিরক্ত হলেন না। উল্টে বললেন- “এখন বুঝেছি রাখাল আমাকে ঠিক ঠিক বাপ বলেই জানে ।” পরিশেষে সর্বপূজ্য রামলালদাদার মুখে আমরা শুনি –- মানসপুত্র রাখাল সম্পর্কে শ্রীরামকৃষ্ণের ভাব ও আবেগের কথা। ঠাকুর রাখালকে পান সাজতে বললেন। রাখাল মুখের উপর ‘না’ বলে দিলেন। ঠাকুরের উপরোধ বারংবার প্রত্যাখাত হতে দেখে লাটু মহারাজ তীব্র ক্ষোভ ব্যক্ত করলেন। রাখাল মহারাজ বললেন, “ তোর গরজ থাকে তুই সেজে নিয়ে আয় না। আমি পারব না। জীবনে ওকাজ কোনদিন করিনি, আজ ওনার আদেশে আমি পান সাজি আর কি!” এদের বাদানুবাদ ঠাকুর লক্ষ্য করলেন। তিনি রামলালদাদাকে বললেন : “ও রামনেলো! রাখাল-লেটোর যুদ্ধ দেখবি আয় রে!” ঠাকুর ব্যঙ্গচ্ছলে রামলাল দাদাকে জিজ্ঞাসা করলেন- “বল্ তো, কে বেশী ভক্ত, রাখাল না লেটো ? ” রামলাল বললেন- “ মনে হয় রাখালই বেশী ভক্ত।” ঠাকুর সহাস্যে তা সমর্থন করেছিলেন। শ্রীমায়ের ভাষায় : মহারাজ ছিলেন “ ফজলী আম ।” স্বামীজী বলতেন, ‘ঠাকুরের ছেলেরা সব Original.’ মহারাজ ছিলেন Original, স্বতন্ত্র। ওঁর ভাবের কোন ইতি নেই। স্বামী ব্রহ্মানন্দজীর অন্যতম চরিতকার স্বামী প্রভানন্দজীর ভাষায় : “রসসৃষ্টিই তাঁহার অন্তরাত্মার সহজ প্রকাশ। আনন্দ বিতরণই তাঁহার গভীর উপলব্ধির অনিবার্য বিকাশ।”

 

স্বামী বিবেকানন্দের সহযোদ্ধা স্বামী ব্রহ্মানন্দ :

আমরা যখন বলি স্বামী ব্রহ্মানন্দ স্বামী বিবেকানন্দের ‘সহযোদ্ধা’ ছিলেন, তখন কিন্তু আক্ষরিক অর্থে বা প্রচলিত অর্থে এই কথাটির প্রয়োগ আমরা করি না। আলংকারিক অর্থেই এর প্রয়োগ করে থাকি। স্বামীজী একটি চিঠিতে জীবনের সংজ্ঞা নিরূপণ করতে গিয়ে বলেছেন  ”Life is struggle.” জীবন হচ্ছে “সংগ্রাম অপার”। উল্টো করেও বলা যায় ”Struggle is life”-- সংগ্রামেরই অপর নাম হচ্ছে জীবন। এই সংগ্রাম Micro level‘-এও হয়, Macro level‘-এও হয়--ব্যষ্টির জীবনেও হয়, সমষ্টির জীবনেও হয়। ব্যষ্টি জীবনে আভ্যন্তরীণ রিপুসমূহের সাথে সংগ্রাম আর সমষ্টি জীবনে বিপরীত দৃষ্টিকোণসম্পন্ন মানুষদের বিরুদ্ধে সংগ্রাম। স্বামীজী বললেন “Work is worship”- “শিব জ্ঞানে জীব সেবা”র কথা। অন্যপরে কা কথা, শ্রীরামকৃষ্ণের অনেক শিষ্যদেরই এই ভাব গ্রহণে দ্বিধা ছিল। কিন্তু নানা প্রতিবন্ধকতা সত্ত্বেও শ্রীরামকৃষ্ণ-বিবেকানন্দের এই Pet  theme টিকে কার্যকরী করতে  যাঁরা সহায়ক হয়েছিলেন, তাঁদের মধ্যে পুরোধা ছিলেন স্বামী ব্রহ্মানন্দ। তাই স্বামীজী ১৮৯৭ সালের ১১ অক্টোবর তারিখে স্বামী ব্রহ্মানন্দজীকে লিখছেন:

“I now understand that I have been very harsh to all of you. But I knew, however, that you would bear with all my shortcomings; in the Math there is no one else who will do so.” রাজা মহারাজের উপর স্বামীজীর কি অগাধ আস্থা ছিল! তাই স্বামীজী রাজা মহারাজকে নির্দ্বিধায় বলতে পেরেছিলেন  “Kindly do my work for me, no question of success or defeat enters here at all. I have never retreated in a fight –-­­­ shall I now…….?” তার পরদিন স্বামীজী রাজা মহারাজকে আর একটি চিঠি লিখলেন। মঠ পরিচালনা, হিসাব-পত্র রাখার ব্যাপারে কিছু নির্দেশাদি দিয়ে। ঠাকুর বলতেন, ‘রাখাল আমার বাপ।’ ‘রাখাল একটা রাজ্য চালাতে পারে।’ এ ইঙ্গিত স্বামীজী বুঝেছিলেন। তাই ব্রহ্মানন্দজীকে তিনি মঠ-মিশনের অধ্যক্ষ করে গেলেন। ব্রহ্মানন্দজী সম্পর্কে স্বামীজীর মন্তব্য প্রনিধাণযোগ্য: “he is thousand times more spiritual than me. He is a living spiritual dynamo.”

স্বামী ব্রহ্মানন্দজী গুরুভ্রাতা স্বামী প্রেমানন্দ ও স্বামী যোগানন্দকে একদিন স্পষ্টভাবে তাঁর ভুমিকার কথা বললেন --

“আমি বৃন্দাবনে বেশ ছিলুম। যাতে মঠের ভিতর তাঁর সেই প্রেম-ভক্তিভাব জীবনে বিকাশ পায়, যাতে তোমাদের দেখে ঠাকুরের কথা সবাই স্মরণ করতে পারে তাই বৃন্দাবন ছেড়ে তোমাদের সেবা করতে এলুম।”

১৮৯৩ খ্রীষ্টাব্দে আমেরিকায় যাত্রা করবার প্রাক্কালে হরিদাস বিহারীদাসকে লেখা স্বামীজীর কয়েকটি কথা এ প্রসঙ্গে স্মর্তব্য:

“As to the other two Swamis…………………….of them one is leader” স্পষ্ট ইঙ্গিত স্বামী ব্রহ্মানন্দজীর প্রতি; স্বামী ব্রহ্মানন্দজীকে স্বামীজী রামকৃষ্ণ মিশন প্রতিষ্ঠার বহুদিন পূর্বে নেতার পদে বরণ করে নিচ্ছেন।

স্বামীজী আর এক পত্রে রামকৃষ্ণানন্দজীকে লিখছেন:

“রাখাল ঠাকুরের ভালবাসার জিনিস--একথা ভুলো না।”

পাশ্চাত্ত্য থেকে স্বামীজী যখন কলকাতায় পদার্পণ করলেন, হর্ষোৎফুল্ল মহারাজ পুষ্পমাল্যে গুরুভ্রাতা ও বাল্যবন্ধুকে বরণ করলেন। “গুরুবৎ গুরুপুত্রেষু” বলে স্বামীজী মহারাজের পাদস্পর্শ করলেন। সঙ্গে সঙ্গে মহারাজ “জ্যেষ্ঠভ্রাতা পিতৃসম” বলে স্বামীজীকে প্রতিপ্রণাম করলেন।

বিদেশে সংগৃহীত অর্থ স্বামীজী স্বামী ব্রহ্মানন্দজীর হাতে তুলে দিয়ে বললেন, “এদ্দিন যার জিনিষ বয়ে বেড়িয়েছি, আজ তাকে দিয়ে আমি নিশ্চিন্ত হলুম।” ধীরে ধীরে আলমবাজার থেকে নীলাম্বর বাবুর বাড়ী, সেখানে মঠ প্রতিষ্ঠিত হল। এই মঠ ও মিশনের উদ্দেশ্য “বহুজন সুখায়, বহুজন হিতায় চ” এবং “আত্মনো মোক্ষার্থং জগদ্ধিতায় চ” রূপে নির্ণিত হয়। আর মঠ ও মিশনের অবিসংবাদিত নেতা রাজা মহারাজ যাঁর নেতৃত্বে দিকে দিকে নতুন শাখা কেন্দ্র হ’ল অথবা প্রাইভেট কেন্দ্রগুলো বেলুড় মঠের অনুমোদন পেল। স্বামীজী রাজা মহারাজকে বললেন:

“তুই যা বলবি তাই করবো। এমনকি তুই যদি আগাগোড়া সব বদলে দিতে চাস, তাই হবে।”

১৭/৭/৯৮ তারিখে স্বামীজী রাজা মহারাজকে লিখলেন:

“আমি বেশ দেখতে পাচ্ছি যে আমার Policy ভুল, তোমারটিই ঠিকabout helping others.”

আবার রাজা মহারাজ বলতেন “এটি স্বামীজীর মঠ। তাঁর ইচ্ছানুসারে চলতে না পারলে মঠ ছেড়ে চলে যেতে পার।”

স্বামীজীর মহাসমাধির পর রাজা মহারাজ বললেন :

“সামনে থেকে যেন হিমালয় পাহাড় অদৃশ্য হয়ে গেল।”

“ঈশ্বরলাভই মনুষ্য জীবনের একমাত্র উদ্দেশ্য”-- ভগবান শ্রীশ্রী রামকৃষ্ণ পরমহংসদেবের এই অমৃতময় বাণীকে মূর্ত্তরূপ প্রদান করবার জন্য এর উপায় স্বরূপ নর নারায়ণ সেবা আদর্শ দীর্ঘ সাতাশ বছর প্রয়োগ ও প্রচার করে ১৯২২ সালে স্বামী ব্রহ্মানন্দ তথা ব্রজের রাখাল ব্রজমণ্ডলে প্রত্যাবর্ত্তন করলেন।

আজ তাঁকে আমাদের অন্তরের শ্রদ্ধাঞ্জলি জানাই :

 

ওঁ কালিন্দী-ফুল্ল-কমলে মাধবেন ক্রীড়ারত।

ব্রহ্মানন্দ নমস্তুভ্যং সদ্গুরো লোকনায়ক ।।

-------------

TAB 3
Loading...